পলিটেকনিক ইনস্টিটিউট পড়ুয়াদের উদ্দেশ্য করে কিছু কথা


যারা সরকারি পলিটেকনিকে পড়েন ভাল, আর যারা বেসরকারি পলিটেকনিকে পড়েন নো টেনশন, কারণ সরকারি বেসরকারি তেমন কোন ম্যাটার করে না যোগ্যতা জিনিসটায় বেশী গুরত্ব বহন করে, তোমার ভাল জব ভাল পজিশন পেতে হলে অবশ্যই যোগ্যতার প্রমাণ দেয়ার বিকল্প নাই। কোম্পানি সুদক্ষ, চাক্ষুস ডিপ্লোমাধারী চায়, কোন সরকারি ছিল দেয়া কর্মী চায় না।
আমরা সবাই চাই আমার জিপিএ প্রতি সেমিষ্টারে ৩.৫-৩.৭৫ থাকুক যাতে আমার সিজিপিএ ৩.৫ থাকে কেউ অবশ্য এর থেকে বেশী ও আশা করে কিন্তু ভাল জিপিএ পেতে প্রতি সেমিষ্টারে এক থেকে দেড় মাস ভাল ভাবে পড়লে ৩.৫ তোলা যায় ব্যাপার না,বইয়ের তিন ভাগের দুভাগ পড়ে ও ৩.৫ পাওয়া যায়,তাহলে ছয় মাস সময় কেন দেয়া হয় অবশ্যই অবশ্যই প্রাকটিক্যালে সময় দেয়ার জন্য এবং সম্পূর্ন বইটা ভাল ভাবে শেষ করার জন্য।আমরা ডিপ্লোমা কমপ্লিট করি সিজিপিএ ৩.৫ কিন্তু বাস্তবে দেখি বইয়ের ৫০% ধারনা আমাদের নাই কারন আমরা শুধু রেজাল্টের জন্য পড়ালেখা করছি শেখার জন্য করি না।তবে হ্যা জিপিএ টা বরাবরই প্রয়োজন সাথে কিন্তু প্রাকটিক্যাল শেখাটাও অনেক গুরত্ব বহন করে।



আরো একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হল আমারা যারা ডিপ্লোমা করি তারা ইংরেজি শেখার তেমন সুযোগ পাই নাই কিন্তু জবের ক্ষেএে দেখাযায় যে ইংরেজি জানা খুবই দরকার কারন কোম্পানি ইংরেজিতে কথা বলার উপর অনেক গুরত্বদেয় তাই ইংরেজি টা ডিপ্লোমা করার সাথে সাথেই আয়ত্ত করতে হবে।

পড়ালেখা অবস্থায় আমরা দেখি ম্যাক্সিমাম স্টুডেন্ট ক্লাসফাকি দেয় এমন কি ডিপার্টমেন্টের সেরা স্টুডেন্টরাও দেয়,তারা চিন্তা করে স্যারে আর কি পড়াবে এ পড়া রাতে আমি দুঘন্টা পড়লেই শেষ হ্যা শেষ হবে কিন্তু রেগুলারেটি বলতে একটা কথা আছে ক্লাসে পড়ার বাইরেও অনেক কিছু শেখার আছ যা আপনার রেগুলার আর ইরেগুলার ছাএ ছাএীদের দিকে লক্ষ করলে দেখতে পাবেন,,ডুয়েটে যে শুধু ক্লাসের টপারাই চান্স পায় এমন না কিছু নরমাল স্টুডেন্টরাও পায় যাদের মধ্য রেগুলারেটি আছ(সরকারি পলিটেকনিকে কিন্তু সবাই মেধাবী কিন্তু যে ফাস্ট তাকে একটু এগিয়ে রাখা হয় তাছাড়া সবাই সমান)তাই সবাইকে অবশ্যই রেগুলারেটি মেইনটেন করতে হবে।ের আশা ডুয়েটে পড়ার তারা যেন বইটা থেকে কিছু শেখার উদ্দেশে বইটা পড়ে কারন ভাল জানার কোন বিকল্প নাই,পারলে এইচএসসির ম্যাথ, কেমেস্ট্রি,ফিজিক্স আগে থেকে অল্প অল্প ধারনা নিলে ভাল হয়।
যার আশা ডিপ্লোমা কমপ্লিট করেই জব করবে তাদেরকে বলছি সিজিপিএ এর পাশাপাশি হাতের কাজটাও গুরুত্বের সাথে শেখা। আর চাকুরির ক্ষেএে জিপিএ তেমন গুরত্বের না সিজিপিএ ৩ থাকলে এই চলে।

ভূল থাকতে পারে মাফ করবেন ।

Md Mehedi Hasan

Studied at Barisal Gov’t Polytechnic Institute

পড়ালেখা ছাড়াও জিবনে সফল হবার আরো টিপস পেতে দেখুনঃ engineershelpbd.com
শিক্ষানুরাগী সবার কাছে engineershelpbd.com শেয়ার করুন।
ইলেকট্রিক্যাল পাওয়ার ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন-২, আসছে…
শুধু পাঠক হিসাবে নয় আমরা আপনাকে চাই একজন শিক্ষক ও লেখক হিসাবে। প্রয়োজনীয় ছবি সহ আমাদেরকে লিখুন ইমেইলে- [email protected]


Facebook Comments